মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

মাথা ব্যথা কমানোর অনেক ওষুধ থাকতে পারে সবগুলো কার্যকারিতা সমান হবে আমাদের শরীরে প্রয়োগ করা সম্ভব না কারণ এন্টিবায়োটিক ব্যবহার করলে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। 

আপনি যদি সমস্যার মধ্যে থাকেন তাহলে এটা প্রথমে দেখতে হবে এটা কি কারন হয়েছে এবং এর মূল কারণটা বের করে নিতে হবে বিভিন্ন বয়সের মানুষের মাথাব্যথা হতে পারে তবে। 

মাথা ব্যথা কমানোর উপায়


মাথা ব্যথার কারণ

এই বয়সে মাথা ব্যথা এটা স্বাভাবিক বিষয় হতে পারে না যদি নিয়মিত ভাবে মাথাব্যথা লেগে থাকে সমাধান করতে পারে তার জন্য এটার মূল কারণ সম্পর্কে জানতে হবে। 

মাথাব্যথা প্রথম প্রথম যদি নিয়মিত এক টাকা কাজ করে তাহলে অনেক সময় মাথা ব্যথা করতে পারে অনেকেই আছে যারা নিয়মিতভাবে কাজ করতে থাকে কোন বিরামহীনভাবে। 

কম্পিউটার স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকার কারণে চোখের মাধ্যমে শুরু হতে পারে অনেক পোলাপান আছে যারা মোবাইল গেমসে আসক্তি তারা বিভিন্ন কারণে মাথাব্যথা আক্রান্ত হয়। 

এছাড়া বিভিন্ন উচ্চ শব্দ দূষণের কারণে ও মাথা ব্যাথা হতে পারে যাদের মাইগ্রেনের সমস্যা আছে তারা এই সমস্যাই বেশি বুঝে থাকেন কারন শব্দ দূষণ আমাদের শরীরের বিভিন্ন দিক থেকে করতে পারে একত্রে মাথাব্যথা তাদের মধ্যে অন্যতম। 

মাথা ব্যথা কমানোর উপায় 

মাথা ব্যথা কমানোর কিছু উপায় আছে যার মধ্যে অন্যতম আলো পর্যাপ্ত পরিমাণে ঘুমানো এবং নিজেকে সতেজ রাখা পাশাপাশি যারা রাতের বেলা ঘুম কম হয়। 

তারা চেষ্টা করবেন দ্রুত ঘুমিয়ে যাও যাতে করে এই ঘুমের সমস্যা না দেখা দেই সেই বিষয়টা আমাদের মাথা ব্যথার জন্য অনেক দায়ী হয়ে থাকে। 

ওষুধ খাওয়ার পাশাপাশি মাথা ম্যাসেজ করার মাধ্যমে এই ব্যথা কমানো যায় যদি ব্যথার তীব্রতা বেশি হয়ে যায় তবে চিকিৎসা গ্রহণের আগে মাথা ভালো ভাবে মেসেজ করে নিতে পারেন। 

এক্ষেত্রে কিছুটা হলেও আরম্ভব করবেন। 

মাথাব্যথা কমানোর জন্য ভালো খাবার খেতে হবে যে খাবারগুলোতে কোন ধরনের কেমিক্যাল বা প্রসেসিং ভাবে তৈরি হয় এই খাবারগুলো থেকে বিরত থাকতে হবে। 

এগুলোতে উচ্চমাত্রায় মসলা ব্যবহার করা হয়েছে আমাদের মাথাব্যথার জন্য দায়ী হতে পারে। 

মাথা ব্যথার দোয়া

ইসলামিক ভাবে আমরা মহান আল্লাহর কাছে বিভিন্ন ধরনের দোয়া এবং মোনাজাতের মাধ্যমে বিশেষ আমল করে নিজেদের বিভিন্ন রোগ সম্পর্কে। 

ভালো হওয়ার জন্য দোয়া করতে পারি। তার মধ্যে মহান আল্লাহ তায়ালা কাছে অনেক সাহাবী এবং ইসলামিক স্কলার ব্যক্তিরা বিভিন্নভাবে দোয়া করে থাকেন। 
এগুলো আমরা নামাজ শিক্ষা বই অথবা ইসলামিক বইগুলো থেকে সংগ্রহ করে শিখে নেব অথবা ইসলাম বিষয়ে লেখালেখি করা হয়। 

এমন ওয়েবসাইট থেকে মাথা ব্যথার দুআ শিখে নিতে পারেন। 
এছাড়া বিশেষভাবে আপনি সুরা ফাতেহা পড়ার মাধ্যমে ও মাথাব্যথা থেকে আল্লাহর কাছে শেফা চাইতে পারেন

মাথা ব্যথার প্রাথমিক চিকিৎসা

মাথায় ব্যথা শুরু হওয়া মাত্রই বিভিন্ন ধরনের চিকিৎসা গ্রহণের পূর্বে আমরা প্রাথমিক চিকিৎসা গ্রহণ করতে পারি সেগুলো হল মাথায় আপনি চাইলে পানি ঢালতে পারেন। 
এক্ষেত্রে মাথায় কিছু ঠান্ডা হবে এবং ব্যথা কমে যাওয়ার সম্ভাবনা থাকে। 

যাদের নিয়মিত মাথা ব্যথা হয় তারা চেষ্টা করবেন টেলিভিশন এবং কম্পিউটারের স্কিন থেকে দূরে থাকার। মাথাব্যাথা নিরাময় স্থায়ী চিকিৎসা গ্রহণ করবেন। 

আর প্রাথমিক চিকিৎসা হিসেবে বাড়িতে পাওয়া যায় কিছু উপকরণ যেগুলো খাওয়ার মাধ্যমে কিছুটা কমানো সম্ভব তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে পেঁয়াজের রস। 

এটা মাথাব্যথা কমাতে সহায়তা করে অথবা আপনি আদা চা খেতে পারেন যা আপনাকে কিছুটা শাস্তি দিবে প্রাথমিক চিকিৎসা হিসেবে আপনি চোখ বন্ধ করে থাকবেন। 

তাতে মাথাব্যথা অনেকটাই কমে যাবে এছাড়া মাথাব্যথা জন্য ঘুমের ঘাটতি হলে ঘুমিয়ে সেটা পূরণ করার চেষ্টা করবেন। 


ঘন ঘন মাথা ব্যথার কারণ কি

শরীরে ক্লান্তি ভাব থাকলে এবং বিভিন্ন কারণে সব সময় দুশ্চিন্তা ভোগ করলে আপনার মাথা ব্যথা ঘনঘন হতে পারে তো এখান থেকে। 

স্থায়ীভাবে সমাধানের জন্য একটা পরিকল্পিত চিকিৎসা গ্রহণ করতে হবে যেখানে আপনার মাথাব্যথা নির্দিষ্ট কারণ বর্ণনা করার মাধ্যমে সঠিক চিকিৎসা পাবেন। 

ডাক্তার যদি আপনাকে বিশেষ কোনো ওষুধ সেবন করতে বলা হয় সেটা নিয়মিত খাবেন এবং লাইফস্টাইলে পরিবর্তনের মাধ্যমে এই ঘন ঘন মাথাব্যথা থেকে মুক্তি পেতে পারেন। 

যেখানে নির্দিষ্ট একটি সময়ে আপনাকে ঘুমাতে হবে এবং খাবার গ্রহণ করতে হবে। 

মাথা ব্যথার কারণ ও প্রতিকার

মাথা ব্যথার কারণ সম্পর্কিত মধ্যে উল্লেখযোগ্যভাবে আলোচনা করা হয়েছে সেখান থেকে বিস্তারিত জানতে পারবেন এবং আপনার শারীরিক অবস্থা বিবেচনা করে। 

নিজেই বুঝতে পারবেন কি কারনে নিয়মিত মাথাব্যথা হচ্ছে এবং লাইভ স্ট্রিলে পরিবর্তন করার মাধ্যমে এইটা সেটা সম্ভব দূর করা যায়। খাদ্যা ভাষা পরিবর্তন সহ স্বাভাবিক জীবনযাপনে। 

যেগুলো আমাদের অন্যান্য রোগ তৈরি করতে সহায়তা করে এবং ধূমপানসহ বিভিন্ন অ্যালকোহল প্রাণের কারণে আমাদের সবসময় মেজাজ খিটখিটে হয় যার। 

ফলে মাথা ব্যাথা থাকতে পারে তাই সুখী সুন্দর জীবন যাপনের জন্য ধূমপান পরিহার করতে হবে এবং পর্যাপ্ত ঘুমাতে হবে। 

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

এ পর্যায়ে আমরা আলোচনা করব মাথা ব্যাথার বিভিন্ন ওষুধের নাম সম্পর্কে যেগুলো আপনি জানার মাধ্যমে বিভিন্ন ফার্মেসি থেকে মাথাব্যথা কমানোর জন্য কিছু ওষুধ কিনে সেবন করতে পারবেন।

যেগুলো তাৎক্ষণিকভাবে মাথাব্যথা কমাতে কিছুটা সহায়তা করবে তবে এগুলো খাওয়ার আগে অবশ্যই চেষ্টা করবেন একজন ডাক্তারের পরামর্শ নেওয়ার অথবা মাথা ব্যথার ওষুধ খাওয়ার জন্য।

 যে ধরনের নির্দেশনা ডাক্তার দেওয়া থাকে এগুলো মানতে হবে এবং পার্শ্ব প্রতিক্রিয়া থাকলে মাথাব্যথার কারণে যাদের বিভিন্ন সমস্যার সাইড ইফেক্ট হিসেবে। 

এই সমস্যা হয় তারা অবশ্যই চেষ্টা করবেন সুস্থ থাকার জন্য। বিভিন্ন এন্টিবায়োটিক কাজ করে মাথা ব্যাথা নিরাময় এর মধ্যে প্যারাসিটামল এবং নাপা ট্যাবলেট। 

মাথা ব্যাথা নিরাময়ের জন্য অনেকটাই উপকারী অনেকেই এগুলোর বিভিন্ন সাপ্লিমেন্ট আছে এগুলো সেবন করে থাকে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Advertisement